আমি টাকার জন্য এ জগতে আসিনি

চাইলে অনেক কাজ করতে পারি। শুধু বড় পর্দায় না, ছোট পর্দায় নাটক, এমনকি উপস্থাপনাও করতে পারি। কিন্তু আমি আর পেছনের দিকে তাকাতে চাচ্ছি না। এই মুহূর্তে আমি যে পর্যায়ে আছি, সেই পর্যায়েরই কাজ করব। হোক না আমার কাজ কম। আমি কিন্তু টাকার জন্য এ জগতে আসিনি।’ কথাগুলো ঢালিউডের উঠতি নায়িকা জাহারা মিতুর। আজ শুক্রবার দুপুরে নতুন ছবি প্রসঙ্গে কথা বলার একপর্যায়ে এমনটাই বললেন তিনি।

ঢালিউডের বাতাসে খবর রটেছিল, মিস ওয়ার্ল্ড বাংলাদেশখ্যাত জাহারা মিতু ‘যন্ত্রণা’ নামের নতুন একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন। খবরটির খোঁজ নিতে গিয়ে জানালেন, খবরটি মোটেও সত্যিই নয়। তবে নতুন ছবিতে অভিনয়ের খবর খুব শিগগির পাওয়া যাবে, এটা জানিয়ে রাখলেন। ‘যন্ত্রণা’ প্রসঙ্গে বললেন, ‘ছবিটি নিয়ে আমার সঙ্গে আলোচনা হয়। গল্প মনঃপূত না হওয়াতে কথা আর আগাইনি। এর বাইরেও গত বেশ কিছুদিনে আমার কাছে ১০টি ছবিতে অভিনয় করার প্রস্তাব এসেছে। ওসব ছবিও আমার করাটা ঠিক হবে বলে মনে হয়নি।

জাহারা মিতু বললেন, ‘আমি আগেই বলেছি, টাকার কামানোর জন্য মিডিয়াতে আসিনি। টাকার চিন্তা করলে আরও অনেক কিছুই করতে পারতাম। সম্মান ও মানুষের ভালোবাসা পেতে আমি এই অঙ্গনে কাজ করতে এসেছি। সবার সেই ভালোবাসা আমি টেরও পাচ্ছি। এই ভালোবাসা আমার দায়িত্বও বাড়িয়ে দিয়েছে।

‘আগুন’ ছবির দুই লটের শুটিং শুরুর পর প্রথম আলোর সঙ্গে আলাপে জাহারা মিতু বলেছিলেন, ‘ভাগ্যই আমাকে সিনেমার জগতে নিয়ে এসেছে।’ কিন্তু শাকিবের সঙ্গে ‘আগুন’ ও এরপর ভারতের দেবের সঙ্গে ‘কমান্ডো’ ছবির কাজ শুরু করলেও শেষ কবে হবে তা জানা যায়নি।

তাহলে ভাগ্য আপনার সহায় হয়নি? এমন প্রশ্নে মিতু বললেন, এখন পর্যন্ত আমার জীবনে কোনো কাজে আমি হারিনি। প্রতিটা কাজে সফল হয়েছি। অনেকে বলে না, প্রত্যেক মানুষের জীবনে একটা স্ট্রাগল পিরিয়ড থাকে, আমার জীবনে তা ছিল না। আমি যখন নাটকে অভিনয় করছিলাম, প্রচুর নাটকের প্রস্তাব পাচ্ছিলাম। উপস্থাপনায় যখন ছিলাম, তখন অনেক উপস্থাপনার প্রস্তাব পাচ্ছিলাম। ছবির প্রস্তাবও প্রচুর পেয়েছি। কিন্তু আমি তা গ্রহণ করিনি। যদি হ্যাঁ করতাম, তাহলে আমার “আগুন” সিনেমার পরেও বেশ কয়েকটি ছবি রিলিজ হয়ে যেত।

কারণ, আমার শুরুটা হয়েছে শাকিব খানের মতো একজন সুপারস্টারের বিপরীতে নায়িকা হয়ে। তাই আমি চেয়েছি, আমার পরবর্তী ছবিগুলো যেন সে রকম পর্যায়ের থাকে। হোক তা নায়কের দিক দিয়ে, নয়তো গল্প কিংবা পরিচালক কিংবা আমার চরিত্রের গুরুত্বের দিক দিয়ে। আবার দেখবেন, শাকিবের পর যখন দেবের সঙ্গে কাজ করার প্রস্তাব এল, আমি কিন্তু লুফে নিলাম। ছোটবেলা থেকে যেহেতু আমার স্ট্রাগলিং সময় ছিল না, ভাগ্য হয়তো আমাকে সেই সময়টা দিতে চাইছে। প্রত্যেক মানুষের কষ্টের পরে আসা সফলতাও বেশ মধুর হয়। ভাগ্য হয়তো আমার সঙ্গে তেমনটাই করছে। হয়তো বলছে, এখন একটু কাজ কম করো, সামনে অনেক কাজ করতে পারবে। ভাগ্য সুপ্রসন্ন হবে ইনশা আল্লাহ।

আগুন’ নামের একটি সিনেমায় শুটিং শুরুর মধ্য দিয়ে বড় পর্দায় নাম লেখান উপস্থাপক জাহারা মিতু। ২০১৯ সালে সেই ছবির শুটিং শুরু হলেও এখনো শেষ করা সম্ভব হয়নি। ক্যাসিনো কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে এই ছবির প্রযোজককে জেলহাজতে যেতে হলে ছবির কাজও থেমে যায়। এরপর কয়েক দফা ছবিটির শুটিংয়ের আভাস পাওয়া গেলেও এখনো সম্ভব হয়নি। এদিকে দ্বিতীয় ছবি ‘কমান্ডো’–এর কাজ শুরুর পর করোনায় থমকে যায়। জানালেন, ২৫ জুন থেকে এই ছবির শুটিং শুরুর নতুন শিডিউল ঠিক করা হয়েছে।

সিনেমার কাজ না করলেও নাটক কিংবা উপস্থাপনায়ও দেখা যাচ্ছে না জাহারা মিতুকে। এ প্রসঙ্গ তুলতেই মিতু বললেন, ‘চাইলে অনেক কাজ করতে পারি। শুধু বড় পর্দায় না, ছোট পর্দায় নাটক, এমনকি উপস্থাপনাও। কিন্তু আমি আর পেছনের দিকে তাকাতে চাচ্ছি না। এই মুহূর্তে আমি যে পর্যায়টায় আছি, সেই পর্যায়েরই কাজ করব। হোক না আমার কাজ কম। আমি কিন্তু টাকার জন্য আসিনি। টাকার চিন্তা করলে আরও অনেক কিছুই করতে পারতাম। একটা গ্রুপ অব কোম্পানির হেড হিসেবে অন্য রকম কাজ করেছি। দেশ–বিদেশে ঘুরে বেড়াতাম।

বিদেশিদের সঙ্গে কাজ করেছি। আমি যদি টাকার দিকে তাকাতাম, তাহলে ওই পেশায় থাকতাম। আমি সম্মান ও ভালোবাসার দিকটায় মনোযোগী হয়েছি। আমি সব সময় চেয়েছি সেই কাজটাই করতে, যেটা করতে আমার ভালো লাগে। এই যেমন আমার ক্যামেরার সামনে দাঁড়াতে খুব ভালো লাগে। আমার এ–ও মনে হয়, এই কাজ করার জন্যই আমার জন্ম হয়েছে।

কথায় কথায় মিতু বললেন, অনেকে হয়তো ভাবতে পারেন, আমি কাজ কম করছি, তাহলে চলছি কীভাবে? আমি তাঁদের বলতে চাই, আমার পারিবারিক কিছু ব্যবসা আছে। সেখান থেকে আমার ফিন্যান্সিয়াল ব্যাকআপ চলে আসে। যার জন্য আমি নতুন করে টাকার কথা ভেবে, পেশা বদল করব, তা ভাবিনি। ছোটবেলা থেকে যেখানেই গিয়েছি, সফল হয়েছি। ভাগ্য এবারও আমাকে সফল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *