ইপসার উদ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্প সভা অনুষ্টিত হয় লক্ষীপুরে

গ্লোবাল এফেয়ার্স অব কানাডা ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা কর্তৃক বাস্তবায়নাধীন বাল্যবিবাহ প্রতিরোধে কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ (সিইএমবি)প্রকল্পের পরিচিতি সভা ১২ ডিসেম্বর ২০২১ বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ,লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সন্মাননীয় জেলা প্রশাসক জনাব মো:আনোয়ার হোছাইন আকন্দ।

সভার শুরুতে প্রকল্পের লক্ষ্য,উদ্দেশ্য ও কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্পের লক্ষ্মীপুর জেলার সমন্বয়কারী মোহাম্ম সাজেদুল আনোয়ার ভূঁঞা।

এ সময় তিনি বলেন বাল্যবিবাহ প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রীর ২০১৪ সালে লন্ডনে অনুষ্ঠিত গার্লস সামিটের ঘোষনা ও জাতীয় কর্মপরিকল্পনা(২০১৮-২০৩০)বাস্তবায়নে সহযোগী হিসেবে কাজ করবে ইপসা।

ইতোমধ্যে প্রকল্প কাজের অংশ হিসেবে চট্টগ্রাম বিভাগের ৬টি জেলায় (ফেনী,লক্ষ্মীপুর,নোয়াখালী,চাঁদপুর,কুমিল্লা ও চট্টগ্রাম) বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠন ও পূণ:গঠনে এডভোকেসীর মাধ্যমে সদস্যপদ অর্জন করেছে ইপসা।

প্রকল্পের মাধ্যমে মূলত কিশোর কিশোরীদের সুরক্ষার ক্ষেত্রে তাদের সক্ষমতা বৃদ্ধিকরা,কন্যাশিশুদের বাল্যবিবাহ প্রতিরোধে জাতীয়,জেলা এবং উপজেলা পর্যায়ে দায়িত্বশীলদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার কাজটি সম্পন্ন হবে এ প্রকল্পের আওতায়।

জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির নিয়মিত সভা আয়োজনে সহযোগিতা,সভার ডকুমেন্টস প্রস্তুত ও সংরক্ষণে সহযোগিতা প্রদান,কমিটির সদস্যদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষন,কর্মশালা আয়োজনে প্রশাসনের সহযোগি হিসেব প্রকল্পটি ভূমিকা পালন করবে।

সভা অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তৌহিদুল ইসলাম,উপ-পরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর,লক্ষ্মীপুর সুলতানা জোবইদা খানম,জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ,প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর চাইল্ড প্রোটেকশন স্পেশালিস্ট সুমনা চেীধুরী,কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্প,ইপসার ডিভিশনাল ম্যানেজার ফারহানা ইদ্রিস,প্রকল্পের চট্টগ্রাম জেলার সমন্বয়কারী ওমর শাহেদ হিরো প্রমুখ।

আজকের বাংলাদেশ ২৪ ডেস্ক