মানুষের উপস্থিতি শনাক্ত করন ইকো স্পিকার

নতুন ইকো এবং ইকো ডট স্পিকার সম্প্রতি বাজারে এসেছে। স্পিকারগুলো ঘরে অন্যান্য সংযুক্ত ডিভাইস যেমন- লাইট বা টিভি চালু এবং বন্ধ করতে পারবে। মূলত আলট্রাসাউন্ড প্রযুক্তি ব্যবহারের ফলে স্পিকারগুলো এ সক্ষমতা অর্জন করেছে। এমনকি ঘরে কোনো মানুষ থাকলে তাও শনাক্ত করতে পারছে নতুন এই ইকো স্পিকারগুলো।

গত সেপ্টেম্বরে আমাজনের ফল হার্ডওয়্যার ইভেন্টে প্রথম এই ফিচারটি দেখানো হয়। চতুর্থ-জেনারেশনের স্পিকারগুলো একটি তরঙ্গ (ইনঅডিয়েবল আলট্রাসাউন্ড ওয়েভ) নির্গত করতে পারে এবং ঘরে মানুষ আছে কিনা তা শনাক্ত করতে পারে।

অ্যালেক্সা অ্যাপে এই ফিচারটি চালু বা বন্ধ করা যাবে। এই নতুন ফিচারটি ব্যবহার করার জন্য অকুপেন্সি রুটিন সেটআপ করতে হবে। আপনি ঘরে প্রবেশ করার সময় স্বয়ংক্রিয়ভাবে লাইট জ্বালাতে এবং রুম খালি হলে আবার বন্ধ করতে এটি আপনাকে সাহায্য করবে। একই পদ্ধতিতে মিউজিক প্লেয়ার বা রেডিও গানের ভলিউম কমাতে এবং বাড়াতে পারবেন।

এছাড়া এর মাধ্যমে ঘরে থাকার সময় স্বয়ংক্রিয়ভাবে অ্যালেক্সা মিউজিক চালু হবে এবং চলে যাওয়ার পরে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে। ইকো স্পিকারগুলোতে ক্যামেরা নেই। তার পরিবর্তে ডিভাইসগুলো তরঙ্গ দিয়ে মানুষের উপস্থিতি শনাক্ত করে।

গুগলের নেস্ট স্মার্ট ডিসপ্লে এবং নেস্ট মিনি স্পিকারগুলোতেও আল্ট্রাসাউন্ড ব্যবহার করে একজন ব্যক্তি ডিসপ্লে বা স্পিকারের কতটা কাছাকাছি তা শনাক্ত করে। সেই সঙ্গে বিভিন্ন ইন্টারফেস অফার করে।

আমাজন ইকো স্পিকার কাজেও যেমন স্মার্ট দেখতেও তেমনই স্মার্ট ডিজাইনের। কাজের পাশাপাশি ঘরের শোভা বর্ধনেও কাজ করবে এটি। ছোট্ট আর গোলাকার হওয়ায় দেখতে বেশ ভালো লাগে এই স্পিকারগুলো।

Leave a Reply

Your email address will not be published.